সূর্যমুখী বা সানফ্লাওয়ার নামকরন:

সূর্যমুখী বা সানফ্লাওয়ারের বৈজ্ঞানিক নাম "হেলিয়ান্থাস"। হেলিয়া মানে সূর্য,এ্যান্থস মানে ফুল ।সূর্যমুখী হ'ল বিশ্বাস,নিষ্ঠা,ও আরাধনার প্রতীক । দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আদি আমেরিকানরা সূর্যমুখীর চাষাবাদ জানত ৩০০০বিসি তে।  তারা সূর্যমুখী বীজ ময়দা ও তেল হিসাবে ব্যাবহার করত ।


সূর্যমুখীর স্বভাব :

ভাবতে অবাক লাগে, ৯২.৯৫৬ মিলিয়ন মাইলস দূর আকাশের সূর্যের গতিপথকে নিখুত অনুসরণ করে সোনারং সূর্যমুখী বা "হেলিয়ান্থাস"। তার এই পূর্ব থেকে পশ্চিমে সূর্যের গতিপথে চলা, হেলিওট্রপিজম হিসাবে পরিচিত । যখন প্রথম সূর্যমুখী ফোটে তখন তার মুখটি থাকে পূর্ব দিকে । আকাশ মেঘে ডাকা থাকলেও সূর্য অনুসরণে তার কোন সমস্যা হয় না । পশ্চিমে সূর্য ঢলে যাবার সময় সূর্যমুখীর ও মুখ তখন পশ্চিমে থাকে ।সারা রাত ধরে চলে পূর্ব দিকের পরবর্তী দিনের সূর্যর দিকে মুখ ফেরার কাজ ।

দুটি সূর্যমুখীকে পরস্পরের দিকে মুখ করে কখনোই দেখা যায়  না । সূর্যমুখীর বীজ গুলি ভারী বা পুষ্ট হওয়ার সাথে সাথে এদের পূব থেকে পশ্চিমে চলা ধীরে ধীরে বন্ধ হয় ।

সূর্যমুখী  দ্রুত বর্ধনশীল উদ্ভিদ, গড়ে ৬ মাসে ৮-১২ ফিট পর্যন্ত বাড়তে পারে ।

সূর্যমুখী পরিবার (অ্যাসেট্রেসি) এর অন্তর্গত, যার মধ্যে ২৪০০০ এরও বেশি প্রজাতি রয়েছে । ফোটোট্রপিক বা হেলিওট্রপিক গুন আছে এমন ফুলগাছ আছে অনেক, যেমন:পপি,মেরীগোল্ড,ডেইজী ।


সূর্যমুখীর বহুমুখী ব্যবহার :

সূর্যমুখী তেল চামড়া,চুলের কন্ডিশনার,ত্বকের বিভিন্ন ক্ষতগুলিকে নরম করে । রান্নার তেল, মেডিসিন, পেইন্ট, পশুর খাবার এবং জৈব জ্বালানী হিসাবেও ব্যবহৃত হয়।সূর্যমুখীর তেল ক্যালসিয়াম এবং আয়রনের মতো খনিজ সমৃদ্ধ এবং এতে ভিটামিন এ,ভিটামিন ডি রয়েছে ।

জাতীয় ফুল ।

সূর্যমুখী হ'ল ইউক্রেনের জাতীয় ফুল এবং এটি কানসাসের রাষ্ট্রীয় ফুল।

রেকর্ড সমুহ :

সবচেয়ে উঁচু সূর্যমুখী গাছটির রেকর্ড ছিল ২৫ ফুট ৫ ১/২ ইঞ্চি ।

সবচেয়ে বড় সূর্যমুখী ফুলটি ছিল ৩২ ১/৪ ইঞ্চি ।

একটি সূর্যমুখী ফুলে ২০০০ টি সিড থাকে ।

৬০টি বিভিন্ন জাতের সূর্যমুখী পাওয়া যায় পৃথিবীতে ।


Post a Comment

নবীনতর পূর্বতন